প্রথম জীবন

alchetron . com
alchetron . com

প্রাচীন ভারতের গণতান্ত্রিক শহর, বৈশালী। আজ থেকে ২৫০০ বছর আগে সেই বৈশালী তেই জন্মগ্রহণ করেছিল শ্রেষ্ঠ সুন্দরী আম্রপালী। সংস্কৃত শব্দ আম্রপালীর অর্থ হল ‘আমগাছের নবীন পাতা’, যেহেতু মহানামন নামক ব্যক্তি শিশুকন্যাটিকে কুড়িয়ে পেয়েছিলেন আম গাছের নীচে_তাই তার নাম আম্রপালী। সদ্য কিশোরী আম্রপালীর রূপের মোহে আকৃষ্ট হয় দেশবিদেশের অসংখ্য পুরুষ। সবার মনে লালসা আম্রপালীকে ভোগ করার,এমনকি সেই পুরুষালি লালসা রূপ নেয় ব্যক্তিগত দ্বন্দ্বের। যে রমণীর রূপ নিয়ে এত বিবাদ, তাকে কিভাবে কারোর ব্যক্তিগত মালিকানায় ছেড়ে দেওয়া যায়? তাই রাষ্ট্র ধার্য করলো আম্রপালীর উপর সকলের সমান অধিকার।আম্রপালী সকলের ভোগ্যা। তবে শুধু উচ্চবংশীয় পুরুষেরাই পেতে পারবে তার সঙ্গসুখ। আর এভাবেই আম্রপালী হয়ে উঠলো নগরবধূ বা পতিতা আম্রপালী। ক্রমে দেশে বিদেশে ছড়িয়ে পড়ে আম্রপালীর অপুর্ব রূপের ইতিবৃত্ত।

আম্রপালী ও বিম্বিসার

download 5 1
pinterest . com

আম্রপালি কে পাওয়ার আশায় বৈশালী আক্রমণ করে মগধরাজ বিম্বিসার। কিন্তু আম্রপালি যখন অবগত হয় যে তাকে পাওয়ার তারণায় বৈশালী নগর তছনছ করেছে বিম্বিসার,আম্রপালি তাকে আদেশ দেয় বৈশালীকে মুক্ত করার অন্যথা তিনি বিম্বিসার কে প্রত্যাখ্যান করবেন বলেন। প্রেয়সীর ইচ্ছেতে শত্রুরাজ্য বৈশালী কে মুক্ত করে বিম্বিসার। যদিও বিম্বিসার ও আম্রপালির এক পুত্র সন্তান জন্মায় যার নাম বিমল কোদন্ন, তবুও বিম্বিসারের বিবাহ প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল আম্রপালী। যেহেতু নগরবধূর নিজ নগর ছেড়ে অন্য জায়গায় যাত্রা শুধু নিষিদ্ধই নয়, তা চরম অপরাধ।

শেষ জীবন

download 6
indiathedestiny . com

গৌতম বুদ্ধের বৈশালী ভ্রমণকালে আম্রপালী বুদ্ধের অনুরাগী ভিক্ষু শ্রমণকে প্রলুব্ধ করবার আশায় নিজের কাছে রাখে, কিন্তু বহু প্রচেষ্টার পরেও সে ব্যর্থ হয় শ্রমণ কে বশ করতে। নগরবধূ আম্রপালীর এই ব্যর্থতা তাকে অনুধাবন করায় গৌতম বুদ্ধের মাহাত্ম্যের_তাই সে নিজেকে বুদ্ধের পায়ে সমর্পণ করে। রক্ষণশীল সমাজের পরোয়া না করে পতিতস আম্রপালী কে আশ্র‍য় দেন গৌতম বুদ্ধ। নিজের যাবতীয় স্থাবর অস্থাবর সব সম্পত্তি বৌদ্ধ সংঘে দান করে আম্রপালী। যদিও তার প্রাক্তন নগরনটীর তকমা সহজে তাকে ভুলতে দেয়নি সমাজ। বৌদ্ধ ভিক্ষুণী বেশেও বারবার তাকে সহ্য করতে হয়ছে অসংখ্য তির্যক মন্তব্য । তা সত্ত্বেও আম্রপালী এক নারী মুক্তির শ্রেষ্ঠ অধ্যায়,যা মনে করিয়ে দেয় এক নারীর সংগ্রাম যে সমাজের সিদ্ধান্তে উপনীত সম্ভ্রান্ত নগরনটীর জীবন থেকে নিজের ইচ্ছেয় গ্রহণ করে বৌদ্ধ ভিক্ষুণীর জীবন।