রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) অনলাইন জালিয়াতির বিষয়ে ব্যাঙ্কের গ্রাহকদের বারবার সতর্ক করে চলেছে। আরবিআই ব্যাংক গ্রাহকদের কেওয়াইসি আপডেট করার নামে জালিয়াতির বিষয়ে সতর্ক করেছে। আরবিআই ব্যাঙ্ক গ্রাহকদের তাদের ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য যে কোন মূল্যে কারো সাথে শেয়ার না করতে বলেছে, যদি এটি করা হয় তাহলে আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি পেতে পারেন।
আসলে, রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে গত কয়েকদিন ধরে কেওয়াইসি আপডেট করার নামে প্রতারণার অভিযোগ খুব দ্রুত বেড়েছে। এর জন্য, হ্যাকাররা প্রথমে গ্রাহকদের ফোন কল, এসএমএস বা ই-মেইলের মাধ্যমে কেওয়াইসি আপডেট করতে বলে। তারা গ্রাহকদের তাদের ব্যাংক অ্যাকাউন্ট এবং ব্যক্তিগত তথ্য দিতে বলে, যেসব গ্রাহক তাদের ফাঁদে পড়ে, তাদের অ্যাকাউন্ট থেকে অর্থ অদৃশ্য হয়ে যায়।
রিজার্ভ ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক করেছে যে – যদি কেউ আপনাকে গোপন এবং ব্যক্তিগত তথ্য যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, লগইন আইডি, কার্ডের বিবরণ, পিন, ওটিপি (পিন / ওটিপি) জিজ্ঞাসা করে, তাহলে অবিলম্বে সতর্ক হয়ে যান। আপনি যদি তাদের সাথে এই তথ্য শেয়ার করেন তাহলে আপনি একটি বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন। বর্তমানে, প্রতারক ব্যাঙ্কগুলিও কেওয়াইসি আপডেট করার জন্য অননুমোদিত এবং যাচাই না করা অ্যাপের লিঙ্ক পাঠিয়ে গ্রাহকদের টার্গেট করছে। গ্রাহকদের কখনই এই ধরনের অ্যাপ ইনস্টল করা উচিত নয়।
রিজার্ভ ব্যাঙ্কের মতে, যদি কোনো নিয়ন্ত্রক সংস্থাকে কেওয়াইসি আপডেট করতে হয়, তাহলে তা একই সঙ্গে বড় পরিসরে করা হয়। এছাড়াও, প্রক্রিয়া শুরু করার আগে বিজ্ঞপ্তি জারি করা হয়। সম্প্রতি 10 মে 2021 এ এই ধরনের একটি সার্কুলার জারি করা হয়েছিল। একই সময়ে, 5 মে 2021 -এ জারি করা বিজ্ঞপ্তিতে স্পষ্ট করা হয়েছে যে, কেওয়াইসি আপডেট করার প্রক্রিয়া চলাকালীন, গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট 31 ডিসেম্বর 2021 পর্যন্ত সক্রিয় থাকবে। এর বাইরে, শুধুমাত্র নিয়ন্ত্রক, প্রয়োগকারী সংস্থা বা আদালত যেকোনো সময় কেওয়াইসি আপডেট করার আদেশ দিতে পারে।
রিজার্ভ ব্যাঙ্কের অননুমোদিত অ্যাপস ব্যবহার করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ, ব্লক বা বন্ধ করা যেতে পারে। যত তাড়াতাড়ি গ্রাহকরা তাদের ব্যক্তিগত তথ্য হ্যাকারদের সাথে শেয়ার করে, তারা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সম্পূর্ণ অ্যাক্সেস পায়। আপনি যদি এই ধরনের কোন কল বা এসএমএস পান, তাহলে আপনাকে RBI দ্বারা নির্ধারিত পদ্ধতি অনুসরণ করতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক বলছে যে এই ধরনের কোনও যোগাযোগের ক্ষেত্রে গ্রাহককে অবিলম্বে ব্যাঙ্ক বা তার শাখায় যোগাযোগ করতে হবে।