কমিউনিকেশন: এটি কার্যকর পেশাদার বা ব্যক্তিগত জীবনের জন্য মূল বিষয়।
দুর্ভাগ্যক্রমে, অনেক লোক কার্যকরভাবে কীভাবে কমিউনিকেশন করবেন তা জানেন না এবং ফলস্বরূপ তাদের ব্যক্তিগত এবং পেশাগত জীবন এবং দুর্ভোগ উভয়ই ভোগ করছেন।
আপনি কোন শিল্পে কাজ করেন বা কোন সম্পর্কগুলি বজায় রাখছেন তা বিবেচনাধীন নয়, কমিউনিকেশন এর শিল্পকে মনোযোগ দেওয়া স্মার্ট, এবং সাফল্যের জন্য অপরিহার্য। আরও কী, সক্রিয়ভাবে আপনার কমিউনিকেশন দক্ষতা তৈরি করা আপনার জীবন উন্নত করার অন্যতম সহজ উপায়।
ব্যক্তি এবং পেশাদারদের জন্য 8 টি কমিউনিকেশন টিপস—
আপনি যদি কোনও ছোট ব্যবসায়ের মালিক হন যা একটি দল পরিচালনায় আরও দক্ষ হতে চায়, বা আরও বন্ধুত্বপূর্ণ এবং প্রভাবশালী হয়ে উঠতে আগ্রহী ব্যক্তি, এই 8 টি কমিউনিকেশন টিপস আপনাকে সহায়তা করতে পারে:
1) আপনার শ্রোতা বুঝতে:
আপনি যদি বিপণনে কাজ করেন, আপনি নিজের শ্রোতাদের জানা জরুরী। সর্বোপরি, একটি ভালো ব্লগ পোস্ট লেখা, সোশ্যাল মিডিয়াতে সফল হওয়া বা আপনি কার সাথে কমিউনিকেশন এর চেষ্টা করছেন তা যদি আপনি না জানেন তবে সুন্দর ভিজ্যুয়াল তৈরি করা অসম্ভব।
যোগাযোগ এর ক্ষেত্রেও একই কথা।
আপনি যখন আপনার শ্রোতাদের বোঝেন, সে আপনার স্ত্রী বা আপনার গ্রুপ হোক না কেন, প্রভাব তৈরি করা আরও সহজ। সর্বাধিক প্রাসঙ্গিক এবং গুরুত্বপূর্ণ বিটগুলি বের করার জন্য তথ্যের মধ্য দিয়ে চালনা করাও সহজ। এই দুটি জিনিস কমিউনিকেশন এর দক্ষতা উন্নত করে এবং আরও ভাল ফলাফল প্রচার করতে সহায়তা করে।
2) সৎ হন:
সততার ভিত্তি ব্যতীত, ভালোভাবে যোগাযোগ করা অসম্ভব। আজ, অসামান্য ব্যক্তিগত এবং পেশাগত যোগাযোগ উভয়ই সত্য বলার উপর নির্ভর করে, এমনকি এটি কঠিন হলেও। এর অর্থ আপনার দলের কাছে খারাপ সংবাদ ভাঙা বা স্বীকার করা হতে পারে যে আপনি যে অংশীদার হিসাবে সেই ট্যাঙ্গো শ্রেণিতে তত আগ্রহী নন।
যদিও বেশিরভাগ নেতা এবং ব্যক্তিরা উদ্বিগ্ন হন যে সৎ হওয়ার কারণে কমিউনিকেশন এর ক্ষতি হবে, তবে এটি আরও নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে মিশ্রণটিকে আরও শক্তিশালী করে।
3) নিজের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করুন:
আপনি নিজের সাথে আরামদায়ক না হলে আপনি কে এবং আপনি কী ভাবেন, অন্যের সাথে কার্যকরভাবে যোগাযোগ করা শক্ত।
এটি মাথায় রেখে, আপনার প্রতিটি কথোপকথনের সময় পুরোপুরি উপস্থিত থাকার দিকে মনোনিবেশ করুন, বিশেষত যেগুলি কঠিন। আপনার নিজস্ব দৃষ্টিভঙ্গি এবং অন্যের দৃষ্টিভঙ্গি গ্রহণের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করুন। মনে রাখবেন: এটি উৎপাদনশীল হওয়ার বিষয়ে যতটা সঠিক “সঠিক” হওয়ার বিষয়ে নয়।
4) জিনিসগুলিতে ফিরে আসবেন না:
সবচেয়ে খারাপ যোগাযোগ এর সময় লোকেরা যে ভুল করে তা হ’ল কথোপকথনে ফিরে আসা। সেই নেত্রী সম্পর্কে চিন্তা করুন যিনি এমন কিছুর জন্য অমানবিকভাবে ক্ষমাপ্রার্থী হন, বা যে নতুন ইন্টার্নটি “আমার মনে হয়,” বা “হতে পারে” বা “ন্যায়সঙ্গত” বলে নিজেকে খারাপ করে দেয়।
এই মৌখিক কৌশলগুলি বেশিরভাগ অসচেতন অবস্থায় থাকলেও এগুলি আপনাকে একটি অনিশ্চিত এবং অনিরাপদ বায়ু দেয়। আরও শক্তিশালী কমিউনিকেশনকারী হওয়ার জন্য আপনাকে এগুলি অপসারণ করতে হবে।
এমনকি যদি কিছু সময় নেয় তবে আপনার দৃষ্টিকোণগুলির জন্য ক্ষমা চাওয়া বন্ধ করুন, আপনার শব্দভাণ্ডার থেকে “ন্যায়সঙ্গত” এর মতো সংশোধককে সরিয়ে দিন এবং সরাসরি বক্তৃতাটি পেতে শিখুন। এই জিনিসগুলি ছোট ফিক্সগুলির মতো মনে হলেও এগুলি আপনার কমিউনিকেশন এর প্রত্যক্ষতা এবং দক্ষতার জন্য আশ্চর্য কাজ করতে পারে।
5) আপনার আবেগ পরীক্ষা করুন:
অনেকগুলি উৎপাদনশীল কথোপকথন এক পক্ষের দ্বারা আবেগগতভাবে উন্নত হয়ে ধ্বংস হয়ে যায়। আপনি যদি একজন কার্যকর কমিউনিকেটর হতে চান তবে আপনার সংবেদনশীল প্রতিক্রিয়াগুলি নিয়ন্ত্রণ করতে আপনার শেখা উচিত। এর অর্থ আপনি রাগান্বিত এবং হতাশ থাকা সত্ত্বেও স্তরের নেতৃত্বাধীন থাকা এবং হাঁটু-ঝাঁকুনির প্রতিক্রিয়াগুলি আপনার কথোপকথনের সময়কে নির্দেশ না দেওয়া।
হ্যান্ডেলটি উড়িয়ে দেওয়া এবং প্রতিক্রিয়া জানানোর পরিবর্তে আপনার কমিউনিকেশন এর স্টাইলটি সম্পর্কে সক্রিয় হওয়াতে মনোনিবেশ করুন। আপনার সংবেদনশীল প্রতিক্রিয়াগুলি পরিচালনা করার জন্য ব্যর্থ-নিরাপদ কৌশলগুলি শিখুন এবং আপনি কোনও কিছুতে প্রদাহজনিত হওয়ার প্রতিক্রিয়া জানানোর আগে পিছনে পদক্ষেপ এবং আপনার মানসিকতার মূল্যায়ন করার অর্জনে দক্ষ হন।
এখন পর্যন্ত যে কোনও কমিউনিকেশন এর দক্ষতাগুলির মধ্যে যে কোনও একজন দক্ষতা অর্জন করতে পারে, এই সাধারণ স্যুইচটি আপনার জীবন এবং সম্পর্কের রাজ্যে একটি বিশাল পার্থক্য আনবে।
6) মিসকমিউনিকেশন সহ ধৈর্যশীল হন:
এমনকি আপনি যখন শক্তিশালী যোগাযোগকারী হন তখনও ভুল কমিউনিকেশন গুলি ঘটে। কাউকে লেখার বা হতাশ হওয়ার পরিবর্তে, ভুল কমিউনিকেশন এর জন্য জায়গা তৈরি করুন। এটি করার জন্য, আপনি বুঝতে পেরেছেন যে মানুষ পৃথিবী যেমন দেখায় না, তারা এটি তাদের যেমন দেখায় তেমনি।
এর অর্থ হ’ল বিভিন্ন ব্যক্তি পরিস্থিতিগুলি আলাদাভাবে ব্যাখ্যা করে এবং কারোও ব্যক্তিগত অভিজ্ঞতা আপনার যুক্তিযুক্ত যুক্তি বোঝার দক্ষতার সাথে ঝামেলা করে।
ভুল কমিউনিকেশনগুলি কার্যকর করতে সহায়তা করার জন্য একটি উদ্দেশ্য তৃতীয় পক্ষ আনার কথা বিবেচনা করুন এবং সর্বদা অন্য ব্যক্তির দৃষ্টিভঙ্গি বোঝার জন্য একটি সক্রিয় প্রচেষ্টা করা মনে রাখবেন।
7) দোষারোপ করা:
দোষ কোনওভাবেই কমিউনিকেশন এর পক্ষে ভালো জিনিস নয়। আপনাকে দায়বদ্ধতা থেকে দূরে নেওয়ার পরিবর্তে দোষ অন্য লোককে বলে দেয় যে আপনি নিজের ক্রিয়াকলাপের দায় নিতে খুব ছোট। একজন পরিচালকের জন্য, এটি ক্যারিয়ার-হত্যার কারণ হতে পারে। একটি সম্পর্কের জন্য, এটি একটি গুরুতর মোকাবিলা করতে পারে।
এটিকে মনে রেখে, কখনও কখনও অন্য লোককে দোষ দেবেন না। এমনকি অন্য কোনও ব্যক্তি যদি কিছু ভুল করে থাকে তবে পরিস্থিতি সম্পর্কে আপনার ভূমিকা এবং কীভাবে এটি সঠিক করা যায় সে বিষয়ে একমাত্র আপনিই করতে পারেন। অন্য যে কোনও কিছুই কেবল যোগাযোগ এবং বিরোধ নিষ্পত্তি করতে আরও শক্ত করে তোলে।
8) শুনুন:
আপনি যদি আপনার কমিউনিকেশন এর দক্ষতা উন্নত করতে চান তবে আপনি যা করতে পারেন তা হ’ল দৃঢ় শ্রবণের দক্ষতা সম্পন্ন ব্যক্তিরা হলেন নেতা এবং তারা নিজেকে এমন একটি অবস্থানে রাখেন যেখানে অন্যান্য লোকেরা তাদের সাথে কমিউনিকেশন করতে চান।
অন্যদিকে, যাঁরা শোনেন না তারা আশেপাশের লোকদের কাছ থেকে সম্মানের আদেশ দেন না।
“সক্রিয় শ্রবণ” অনুশীলন করতে শিখুন। যদিও এটি প্রথমে কঠোর বোধ করতে পারে, তবুও এটি কমিউনিকেশন গুলি এড়াতে এবং আপনার চারপাশের লোকদের শ্রবণ বোধ করার একটি কার্যকর উপায়।
9) কীভাবে কমিউনিকেশন করবেন – সহজ সরল
আপনার কমিউনিকেশন এর পথটি উন্নত করার জন্য একটি আজীবন প্রক্রিয়া, এই আটটি পদক্ষেপ আপনাকে আপনার পথে এগিয়ে নেবে। আপনার দলটি আরও ভালো কমিউনিকেশন এর মাধ্যমে উপকৃত হতে পারে বা আপনি কেবল আপনার ব্যক্তিগত জীবনের গতিপথকে উৎসাহ দিতে চান কিনা, এই 8 টি টিপস বাস্তবায়ন শুরু করার জন্য দুর্দান্ত জায়গা।
পুনরায়, আমরা সম্পর্ক এবং ফলাফলকে গুরুত্ব দিয়ে থাকি, উভয়ই কার্যকর কমিউনিকেশন এর দক্ষতার সাথে জড়িত। এই ব্যাপারে আপনার মতামত অবশ্যই নিচের কমেন্ট বক্সে জানাবেন।