কপিরাইটিং কি জানেন? কেমন ভাবে হয় এই কপিরাইটিং?
ফাঁকা পৃষ্ঠা দিয়ে শুরু করা কখনই ভাল ধারণা নয়। সেই কারণে অনেক ভাবনা চিন্তা করে আপনার সুবিধা অনুযায়ী লিখতে শুরু করুন।
মূল কথাটি হ’ল আমি ইমেল বা ব্লগ পোস্ট বা ট্যাগলাইন লিখছি কিনা, আমি যদি এখনই কোনও পৃষ্ঠায় কিছু শব্দ দিয়ে শুরু না করি — আমার খুব কঠিন সময় কাটছে আদৌ কোন লেখা শুরু করতে। এখানেই কপিরাইট এর টিপস এবং অনুশীলনগুলি সহায়তা করে।
কপিরাইটিং অনুশীলনগুলি উষ্ণতার মতো; আপনাকে সরিয়ে নেওয়ার জন্য লঞ্জ বা জাম্পিং জ্যাকের পরিবর্তে, তারা আপনাকে লেখায় স্বাচ্ছন্দ্যে সহায়তা করার জন্য সামান্য অনুরোধ জানায়। আপনার লেখার উৎসাহ বা পরিকল্পনার ক্ষেত্রে আপনাকে শুরুর দিক দিয়ে এই প্রম্পটগুলি আপনাকে নিজের হাতের প্রকল্পে ঝাঁপ দেওয়ার আগে আপনার অনুলিপিটিতে ফোকাস করতে সহায়তা করে — বা আপনি যে প্রাচীরের মাধ্যমে লিখতে পারেন না তাতে আঘাত করলে আপনি পুনরায় সেট করতে পারেন।
কপিরাইটিং টিপস আপনার খালি পৃষ্ঠাটি এড়াতে বা আপনি আটকে থাকা কোনও প্রকল্পটি সংশোধন করা দরকার কিনা, আপনাকে আরও শীঘ্রই আরও ভাল অনুলিপি লেখা শুরু করতে সহায়তা করার জন্য এখানে 10 টি দ্রুত, সহজ কপিরাইটিং টিপস এবং অনুশীলন রয়েছে।
চলুন দেখে নিই কপিরাইটিং এর 10 টি টিপস—
1) প্রয়োজনীয়তা লিখুন
আমাদের বেশিরভাগ স্ক্র্যাচ থেকে শুরু হয় না। আমাদের একটি মাধ্যম রয়েছে এবং সম্ভবত আমাদের একটি বিষয় এবং লক্ষ্য রয়েছে। এটি আপনার কুকুরের হাঁটা ব্যবসায়ের জন্য একটি গুগল বিজ্ঞাপন শিরোনাম লিখতে পারে। এটি আপনার রেস্তোঁরাগুলির জন্য ফেসবুক পোস্টগুলি খসড়া করা হতে পারে। এমনকি এটি কপিরাইটিং অনুশীলন সম্পর্কে একটি ব্লগ পোস্ট লিখতে পারে।
আপনার যদি এই তথ্যটি থাকে — মাধ্যম, বিষয় এবং লক্ষ্য — এটি শুরু করতে ব্যবহার করুন। শব্দ গণনা লক্ষ্য বা বিধিনিষেধ আছে? কপিরাইটিংটি কোনও ব্লগে, পণ্য প্যাকেজিংয়ে বা সামাজিকভাবে উপস্থিত হবে? এটি কি কোনও ব্লগ পোস্ট, একটি পিপিসি বিজ্ঞাপন, বা একটি ভিডিও স্ক্রিপ্ট? এই সমস্ত বিবরণ পৃষ্ঠার শীর্ষে জোট করুন যাতে তারা মনের শীর্ষে থাকে।
এখান থেকে আপনার শ্রোতা, সুযোগ এবং উদ্দেশ্যটি সনাক্ত করতে সক্ষম হওয়া উচিত। এটাও লিখুন। আপনার কাছে একবার হয়ে গেলে আপনার একটি স্পষ্টভাবে রূপরেখার প্রকল্প হবে। এবং, ভাল, আপনি কপিরাইট লেখা শুরু করেছেন।
2) আপনার প্রিয় বিজ্ঞাপনটি পুনরায় লিখুন
শুরু করার একটি ভাল উপায় হ’ল অন্য কিছু দিয়ে শুরু করা। আপনি পছন্দ করেছেন এমন একটি বিজ্ঞাপন প্রচার আছে? আপনি সবসময় আপনার পোর্টফোলিওতে ব্যবহার করেন এমন একটি ব্লগ পোস্ট? একটি প্রিয় বাণিজ্যিক?
এই অনুলিপি লেখাগুলি ধরুন, সেগুলি পড়ুন, সেগুলি দেখুন এবং তারপরে সেগুলি আবার লিখুন। সেই বিজ্ঞাপন প্রচারটি পুনরায় কাজ করুন যাতে এটি আপনার সংস্থার ক্ষেত্রে প্রযোজ্য। আপনার ব্লগ পোস্টের সেরা অংশটি নিন — ভূমিকা, শিরোনাম, কাঠামো এবং কীভাবে এটি আবার ব্যবহার করতে হয় সে সম্পর্কে মস্তিষ্কে ঝড় তুলুন। আপনার কোম্পানির সর্বশেষ পণ্য বা পরিষেবা লঞ্চের জন্য আপনার প্রিয় বাণিজ্যিকটি পুনরায় লিখুন।
পুনর্লিখন লেখা হচ্ছে — এবং কে জানে, সম্ভবত আপনি দুর্দান্ত কিছু জিনিসে ধাক্কা খেয়ে যাবেন!
3) আপনার অ্যাসাইনমেন্ট বা ধারণা আঁকুন
মোটামুটি অনুলিপি অনুশীলনে শব্দ অন্তর্ভুক্ত থাকতে হবে না।
কখনও কখনও, হাতে হাতে প্রকল্প অগোছালো হতে পারে। আপনি কোনও পণ্য লঞ্চের জন্য ইউটিউব ভিডিও স্ক্রিপ্ট লিখছেন। হতে পারে আপনি কোনও নতুন জিনিসের জন্য ইমেল খসড়াগুলিতে কাজ করছেন। এরকম বড় প্রকল্পগুলির জন্য, প্রচুর চলন্ত অংশ এবং সামান্য টুকরো সহ, কোথায় লেখা শুরু করা যায় তা নির্ধারণ করা চ্যালেঞ্জ হতে পারে।
অনুলিপিটির টুকরোগুলি উপস্থাপন করতে বিভিন্ন আকার ব্যবহার করুন এবং সেগুলি ক্রমে সাজান। প্রয়োজনে কাঁচি ধরুন, সেগুলি কেটে ফেলুন এবং প্রয়োজনে পুনরায় সাজান। এটি ভিজ্যুয়ালাইজ সাহায্য করে এবং কাঠামোটি পিন করা এমন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
4) 10 মিনিটের ফ্রি রাইট করুন
সেই শিরোনামগুলি বা পণ্যের বিবরণ লিখতে শুরু করতে নিজেকে আনতে পারবেন না? আপনার মস্তিষ্ককে একটি বিরতি দিন এবং বিনামূল্যে লিখুন।
ফ্রি রাইটিং এমন একটি অনুশীলন যার জন্য সময়োপযোগী লেখার দরকার নেই তদারকি করা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, কোনও প্রতিক্রিয়া — যার অর্থ ব্যাকরণ সম্পর্কে কোনও উদ্বেগ নয়, বিষয় বন্ধ হওয়ার বিষয়ে কোনও চাপ নেই, এমনকি কোনও বিষয় সেট করার দরকার নেই এবং কাউকে দেখাতে বা দেখার প্রয়োজন নেই এটি আবার কখনও। 1970-এর দশকে পিটার এলবো দ্বারা পরিচালিত এই অনুশীলনটি সর্বত্র শ্রেণিকক্ষে প্রবেশ করেছে কারণ লেখাই একটি পুনরাবৃত্তি প্রক্রিয়া এবং তদারকি বা প্রতিক্রিয়া ছাড়াই উৎপন্ন শেখা এর একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।
কপিরাইটিং ফ্রি রাইটার পিটার এলবো উদ্ধৃতি
ঠিক এটি কারণেই এটি আপনাকে কপিরাইট রচনার অনুশীলন হিসাবে সহায়তা করতে পারে। সুতরাং 10 মিনিটের জন্য একটি টাইমার সেট করুন এবং একটি আসল কলম এবং কাগজ ধরুন এবং কোনও নিয়ম ছাড়াই নিজেকে শুরু করতে দিন।
5) কিছু তথ্য সন্ধান করুন
প্রচুর অনুলিখনের জন্য গবেষণা প্রয়োজন, তবে সমস্ত কপিরাইটিং এটির দ্বারা উপকৃত হতে পারে। আপনার বিষয়ের শিল্প সূত্রগুলি পড়তে সময় নিন, প্রাসঙ্গিক টুইটার থ্রেডগুলি পরীক্ষা করুন, বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন, আকর্ষণীয় ডেটার জন্য আপনার অ্যাকাউন্টটি পর্যালোচনা করুন।
কিছু ক্ষেত্রে, এই গবেষণা আপনাকে অনুলিপি লিখতে সহায়তা করতে পারে।
তবে এটিকে চূড়ান্ত পণ্য হিসাবে তৈরি না করে, পটভূমি থাকা কপিরাইটিংকে আরও শক্তিশালী করে তুলবে এবং অনুলিপিটি আরও ভালো করে তুলবে।
6) আপাতত আপনার পরিচিতি এড়িয়ে যান
এই অনুলিপি লেখার টিপটি বেশিরভাগ ক্ষেত্রে দীর্ঘতর সামগ্রীতে যেমন ব্লগ পোস্ট, হুইটপেইপারস এবং ইবুকের ক্ষেত্রে প্রযোজ্য। আপনার যদি শুরু করতে সমস্যা হয়, কেবল আপনার প্রথম বিষয়টিতে ঝাঁপিয়ে পড়ুন এবং ঠিক ভূমিকাটি ছেড়ে যান।
একটি আদর্শ ভূমিকা কয়েকটি সুনির্দিষ্ট কাজ করে: বিষয়বস্তুর স্বর প্রতিষ্ঠা করে, বিষয়টির সাথে পরিচয় করিয়ে দেয় এবং পাঠকের জন্য প্রত্যাশা সেট করে। যদি ইবুকটি গুগল মার্চেন্ট সেন্টারের গাইড হয়, উদাহরণস্বরূপ, প্রবর্তনের মাধ্যমে পাঠককে কী বিষয়গুলি আচ্ছাদিত করা হবে, কীভাবে বিষয়গুলি ভেঙে সাজানো হবে এবং কীভাবে তারা পড়ার পরে শিখবে তা জানানো উচিত।
আপনি টুকরোটি লেখার আগে আপনি এটি জানেন না এবং পাঠকদের কী আশা করবেন তা সবসময় বলতে পারবেন না। সুতরাং যদি এটি আপনাকে লিখতে সহায়তা না করে তবে চেষ্টা করে সময় নষ্ট করবেন না — পরিচিতিটি এড়িয়ে যান এবং বাকী বিষয়বস্তু সম্পূর্ণ হওয়ার পরে সুযোগটি পরিষ্কার হয়ে গেলে ফিরে যান।
7) আপনার লেখাটি উচ্চস্বরে পড়ুন
আপনি যদি কোনও পডকাস্ট বা ভিডিও স্ক্রিপ্ট না লিখে থাকেন তবে এটি সহজেই ভুলে যাওয়া যায় যে এমনকি বিপণনের অনুলিপি কেবল গ্রাস বা এমনকি স্ক্যানও করা হবে না, তবে আসল। এবং লোকেরা যখন পড়ে, তখন তারা শব্দটি শুনতে পায় এমনকি শব্দগুলিকে তাদের অভ্যন্তরীণ বক্তৃতার অংশ হিসাবে শুনতে থাকে মহকুমা হিসাবে পরিচিত একটি প্রক্রিয়াতে।
সুতরাং আপনার কাজটি উচ্চস্বরে পড়ুন এবং শুনবেন তা নিশ্চিত করুন। আপনি কোন শব্দগুচ্ছ ভ্রমণ করেছেন? আপনি কি দুর্ঘটনাজনিত ছড়াটি বা শব্দের একটি জটিল স্ট্রিংটি ধরেছেন? আপনার কি অনুসরণ করতে খুব কষ্ট হয়েছে? পুনর্লিখন।
8) সহকর্মীর সাথে কথা বলুন
এখন আপনি যেভাবেই কথা বলছেন এবং যেভাবেই কোনও সহকর্মীকে ধরুন। আপনার বর্তমান প্রকল্পটি অন্য কারও কাছে ব্যাখ্যা করা আপনার ধারণাগুলির সংক্ষিপ্ত বিবরণ এবং উপস্থাপন কীভাবে তা নির্ধারণ করার এক দুর্দান্ত উপায় এবং সেখান থেকে কীভাবে অনুলিপি মোকাবিলা করতে হয় শিখবেন।
9) আপনার প্রকল্পটি একটি বাক্যে সংক্ষিপ্ত করুন
নিজেকে আটকে রাখার জন্য বা একটি নতুন প্রকল্প শুরু করার জন্য এটি দুর্দান্ত কপিরাইটিং অনুশীলন।
আপনি কী লিখছেন তা বিবেচনা করুন: ফর্ম্যাট, উদ্দেশ্য, সুযোগ, শ্রোতা। তারপরে, একটি বাক্যে সংক্ষিপ্ত করুন।
কপিরাইটিং টিপস একটি বাক্য কমিক সংক্ষিপ্ত
নিশ্চিত হয়ে নিন যে এটি পরিষ্কার, সংক্ষিপ্ত এবং নির্ভুল — এবং যদি আপনি এটির সাথে সত্যিই খুব কঠিন সময় কাটাচ্ছেন তবে এটি একটি ভাল ইঙ্গিত যে আপনার কপিরাইট লেখার আগে এই প্রকল্পটি বিবেচনা করার জন্য আপনাকে আরও বেশি সময় ব্যয় করতে হবে।
10) কেবল একটি ছদ্মবেশী প্রথম খসড়া লিখুন
এটি উদ্বেগজনক বলে মনে হতে পারে — সংশোধনগুলির একটি শেষ না হওয়া লুপটি চিরতরে ব্লগ পোস্ট বা পণ্য পৃষ্ঠা দেখার অর্থ হতে পারে — তবে এটি মুক্তও হতে পারে। নিজেকে কিছু ভয়ানক ধারণা দিয়ে শুরু করার অনুমতি দিন এবং ভোঁতা এবং কুরুচিপূর্ণ বাক্য লেখার জন্য আপনি নিজের বসকে দেখতে চান না। আপনার ধারণাগুলি কার্যকর করতে এবং শুরু করতে একটি ছদ্মবেশী খসড়া ব্যবহার করুন।
ফিরে যেতে এবং সম্পাদনা করতে ভুলবেন না সেটি নিশ্চিত করুন।
এবং, অবশেষে, এই কপিরাইটিং টিপস হাতে নিন!
এই 10 টি কপিরাইটিং টিপসগুলির জন্য এখানে একটি দ্রুত পর্যালোচনা দেওয়া হয়েছে:
- আপনার প্রয়োজনীয়তা লিখুন
- আপনার প্রিয় বিজ্ঞাপনটি আবার লিখুন
- আপনার অ্যাসাইমেন্ট বা ধারণা আঁকুন নিখরচায়
- কিছু তথ্য সন্ধান করুন
- আপাতত আপনার পরিচিতি এড়িয়ে যান
- আপনার লেখাটি উচ্চস্বরে পড়ুন
- সহকর্মীর সাথে কথা বলুন
- একটি বাক্যে আপনার প্রকল্প সংক্ষিপ্ত করুন
- একটি ছদ্মবেশী প্রথম খসড়া লিখুন
আপনি যদি এখন বিজ্ঞাপনের অনুলিপি বা ব্লগ পোস্টগুলি লেখেন তবে সম্ভবত এটি আপনাকে আবার করতে হবে — তাই নিজেকে সময় এবং শক্তি সাশ্রয় করুন এবং এই কপিরাইটিং লেখার টিপস এবং অনুশীলনগুলি যতবার লিখতে হবে ততবার ব্যবহার করুন !
কপিরাইটিং এর এই লেখার ব্যাপারে অবশ্যই আপনার মতামত নিচের কমেন্ট বক্সে জানাবেন।