যোগাযোগের দক্ষতা বিকাশ করা আমাদের পেশাগত কর্মজীবন থেকে শুরু করে সামাজিক সমাবেশ, আমাদের পারিবারিক জীবনে আমাদের জীবনের অনেক দিককে সহায়তা করতে পারে।
আজকের ব্যস্ত বিশ্বে আমরা তথ্য ভাগ করে নেওয়ার উপর প্রচুর নির্ভর করি যার ফলশ্রুতিতে ভাল যোগাযোগের দক্ষতা থাকার উপর আরও বেশি জোর দেওয়া হয়। দ্রুত ও নির্ভুলভাবে তথ্য সরবরাহ এবং বোঝার জন্য ভাল মৌখিক ও লিখিত যোগাযোগের দক্ষতা প্রয়োজনীয়। কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হওয়া একটি গুরুত্বপূর্ণ জীবন দক্ষতা এবং এটি উপেক্ষা করা উচিত নয়।
বিপরীতে, দুর্বল যোগাযোগের দক্ষতা নেতিবাচক প্রভাব ফেলতে পারে – একটি বার্তার দুর্বল বিতরণ ভুল ধারণা, হতাশা এবং কিছু ক্ষেত্রে বিপর্যয়ের কারণ হতে পারে।
যোগাযোগকে বোঝার এবং অর্থ ভাগ করার প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে । কিভাবে ভালভাবে যোগাযোগ করা উচিত, তা বুঝে নেবার সামর্থ দরকার হয়। এটি নিম্নলিখিত উপায়ে অর্জন করা যেতে পারে:
- মৌখিকভাবে – আমাদের কন্ঠস্বর
- দৃশ্যত – যেমন চিত্র, গ্রাফ, মানচিত্র, ইনফোগ্রাফিক্স
- মৌখিকভাবে নয় – যেমন শরীরের ভাষা, চোখের যোগাযোগ, অঙ্গভঙ্গি
- লিখিত – যেমন বই, ওয়েবসাইট, ইমেল
- শ্রবণশক্তি যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ
সক্রিয়ভাবে শুনতে সক্ষম হওয়া একটি গুরুত্বপূর্ণ যোগাযোগের দক্ষতা। এটি সহজেই উপেক্ষা করা হয়ে থাকে, যেহেতু লোকেরা অন্য ব্যক্তি কী বলছে তা শোনার চেয়ে তারা কী বলতে চায় তার প্রতি আরও বেশি মনোনিবেশ করে।
অন্য ব্যক্তিকে কথা বলার সুযোগ দেওয়ার জন্য কখন বিরতি দিতে হবে তা জানা একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। এটি সম্মান প্রদান করে এবং অন্য ব্যক্তির দৃষ্টিভঙ্গি শুনতে আগ্রহী করে তোলে।
সক্রিয় শ্রবণ দক্ষতা আমাদের এবং আমাদের সহকর্মীদের আরও উন্মুক্ত এবং দরকারী বিনিময় করতে সহায়তা করে, যেখানে প্রতিটি অবদানকারীর দৃষ্টিভঙ্গি প্রকাশ করা এবং শোনা যায়। এটি আরও বেশি ইতিবাচক কাজের পরিবেশের দিকে নিয়ে যাওয়া উচিত।
যোগাযোগের দক্ষতার গুরুত্ব:
১. কর্মক্ষেত্রে মূল্যবান
আমরা যদি চাকরীর জন্য আবেদন করি বা আমাদের বর্তমান নিয়োগকর্তার সাথে পদোন্নতির সন্ধান করি, আমাদের অবশ্যই প্রায়শই ভাল যোগাযোগের দক্ষতা প্রদর্শন করতে হবে। যোগাযোগের দক্ষতা প্রয়োজন যাতে বিভিন্ন ধরণের লোকের সাথে উপযুক্ত চোখের যোগাযোগ বজায় রাখা, বিভিন্ন শব্দভাণ্ডার প্রদর্শন করা এবং আমাদের ভাষাটি আমাদের শ্রোতার কাছে উপস্থাপন করা, কার্যকরভাবে শুনতে, আমাদের ধারণাগুলি যথাযথভাবে উপস্থাপন করা, স্পষ্টভাবে এবং সংক্ষিপ্তভাবে লিখতে এবং একটি গ্রুপে ভালভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় । এর মধ্যে অনেকগুলি প্রয়োজনীয় ব্যবসায়িক দক্ষতা যা নিয়োগকর্তারা অনুসন্ধান করে।
মনোযোগ সহকারে শোনার, স্পষ্টভাবে কথা বলার এবং অন্যকে স্বাচ্ছন্দ্যে রাখার দক্ষতা থাকা যে কোনও সংস্থায় মূল্যবান এবং এতে দক্ষতা বিস্তৃত হতে পারে:
- অন্যের কথা শোনা এবং তারা যা বলে তাতে আগ্রহী
- টেলিফোনে কথোপকথন যথাযথভাবে নিয়ন্ত্রণ করা
- আমাদের দলের অন্যদের কাছ থেকে আগ্রহ এবং মিথস্ক্রিয়াটিকে উত্সাহ দেওয়া
- মতামত প্রকাশ করা বা পরিষ্কারভাবে প্রশ্ন জিজ্ঞাসা করা
- অন্যকে বোঝাতে সক্ষম হওয়া
২. ব্যবসায়ের দ্বারা চাহিদা
মৌখিক এবং লিখিত যোগাযোগের দক্ষতা ধারাবাহিকভাবে বছরের পর বছর জরিপকারী দ্বারা সার্ভে দ্বারা শীর্ষ দশ কাঙ্ক্ষিত দক্ষতার মধ্যে স্থান পায়। কর্মচারীদের প্রায়শই তাদের উপস্থাপনা এবং যোগাযোগের দক্ষতা উন্নত করতে অনলাইন কোর্স এবং ব্যক্তিগত প্রশিক্ষণ নিতে উত্সাহিত করা হয় ।
সম্ভাব্য নিয়োগকারীদের দক্ষতার সন্ধান করা:
- যোগাযোগ (লিখিত এবং মৌখিক)
- সংগঠন
- দলবদ্ধভাবে সম্পাদিত কর্ম
- সমালোচনামূলক চিন্তাভাবনা
- বিশ্লেষণাত্মক দক্ষতা
৩. আমাদের কর্মজীবনের অগ্রগতিতে সহায়তা করে
আমাদের তথ্যের জন্য অনুরোধ করতে হবে, সমস্যাগুলি নিয়ে আলোচনা করতে হবে, নির্দেশাবলী দিতে হবে, দলে কাজ করতে হবে, সহকর্মীদের এবং মক্কেলদের সাথে যোগাযোগ করতে হবে। আমরা যদি সহযোগিতা এবং কার্যকর টিম ওয়ার্ক অর্জন করতে চাই তবে ভাল মানব সম্পর্কের দক্ষতা অপরিহার্য। এছাড়া, কর্মক্ষেত্রটিও আরও বিশ্বব্যাপী হয়ে উঠছে, আমরা যদি এই জাতীয় বৈচিত্র্যময় পরিবেশে ভালভাবে যোগাযোগ করতে চাই তবে অনেকগুলি বিষয় বিবেচনা করা উচিত।
স্পষ্টভাবে বার্তাগুলি সরবরাহ করতে এবং অন্য লোকেদের বুঝতে সক্ষম হওয়ার অর্থ কাজটি আরও কার্যকরভাবে এবং সামগ্রিকভাবে কোম্পানির উপকারে শেষ করা যেতে পারে।
নিয়োগকর্তারা এমন কর্মী চান যা নিজের জন্য চিন্তা করতে পারে, উদ্যোগটি ব্যবহার করতে পারে এবং সমস্যাগুলি সমাধান করতে পারে, এমন কর্মী যারা কোম্পানির দীর্ঘমেয়াদী সাফল্যে আগ্রহী। যদি আমাদের সংগঠনের একজন মূল্যবান সদস্য হিসাবে দেখা হয় তবে এটি কেবল আমাদের কাজটি ভালভাবেই সক্ষম করতে হবে তা নয়, তবে কীভাবে প্রক্রিয়া এবং পণ্যগুলি বা পরিষেবাগুলি উন্নত করা যায় সে সম্পর্কে আমাদের চিন্তাভাবনাগুলিও যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।
৪. আমাদের সংক্ষিপ্তভাবে কথা বলতে দেয়
উর্ধ্বতন বা মক্কেলদের সাথে কথা বলার সময় কিছুটা স্নায়ু অনুভব করা স্বাভাবিক। যোগাযোগের দক্ষতা প্রশিক্ষণ আমাদের বিস্তৃত পরিস্থিতিতে কার্যকরভাবে কীভাবে যোগাযোগ করা যায় এবং অন্যের সাথে আমাদের ব্যবহারের থেকে কীভাবে সর্বাধিক সুবিধা অর্জন করতে পারে তার জন্য কীভাবে সরাসরি থাকতে হয় তা শিখতে সহায়তা করবে।
৫. গ্রাহকদের সাথে আরও ভাল সম্পর্ক তৈরি করে
গ্রাহকরা কোনও সংস্থার দ্বারা বোঝা ছাড়া আর কিছুই চায় না এবং তারা শুনতে পায় এবং শুনা হচ্ছে বলে মনে হয়। আমাদের ব্যবসায় যদি গ্রাহকদের সাথে মুখোমুখি হয় বা ফোনে যোগাযোগ করে প্রচুর পরিমাণে যোগাযোগ করে তবে এটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়।
৬. আমরা কীভাবে শিখি তা প্রভাবিত করে
যোগাযোগের দক্ষতাগুলি আমাদের বিদ্যমান জ্ঞান এবং বিশ্বাসের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমরা প্রথমে কথোপকথন করে, তারপরে প্রশ্নের উত্তর দিয়ে এবং তারপরে আমাদের মতামত প্রকাশ করে প্রকাশ্যে কথা বলতে শিখি। আমরা প্রথমে পড়তে শিখতে, তারপরে লেখার মাধ্যমে এবং সমালোচনামূলকভাবে চিন্তা করতে শিখে লিখতে শিখি। ভাল যোগাযোগের দক্ষতা আমাদের তথ্য আত্মস্থ করতে এবং আমাদের ধারণাগুলি স্পষ্ট, সংক্ষিপ্ত এবং অর্থপূর্ণ উপায়ে অন্য ব্যক্তির কাছে প্রকাশ করতে সহায়তা করে।
৭. আমাদের পেশাদার চিত্রটি বাড়ায়
আমরা আমাদের বন্ধু এবং পরিবার, প্রশিক্ষক এবং নিয়োগকর্তার উপর প্রথম ভাল ধারণা তৈরি করতে চাই। তারা সকলেই আমাদের একটি ইতিবাচক চিত্র জানাতে চায়, এটি তাদের প্রতিফলিত করে। আমাদের কর্মজীবনে, আমরা কথ্য এবং লিখিত আকারে আমাদের ব্যবসা বা সংস্থার প্রতিনিধিত্ব করব। আমাদের পেশাদারিত্ব এবং বিশদে মনোযোগ আমাদের প্রতি ইতিবাচকভাবে প্রতিফলিত হবে এবং আমাদের সাফল্যের জন্য সেট করবে।
৮. কার্যকর যোগাযোগের অন্যান্য সুবিধা
সর্বাধিক সফল সংস্থাগুলি বুঝতে পারে যে তাদের যদি আজকের ব্যবসায়িক দুনিয়ায় সফল হতে হয় তবে সর্বস্তরে ভাল যোগাযোগ জরুরি। কার্যকর যোগাযোগের মাধ্যমে আমরা এবং আমাদের সংস্থা যে উপকারগুলি অর্জন করতে পারবে তা মনে রাখার জন্য এখানে একটি দরকারী স্মৃতিবিজ্ঞানের কথা:
- শক্তিশালী সিদ্ধান্ত গ্রহণ এবং সমস্যা সমাধান
- উত্পাদনশীলতা উর্ধায়ন
- দৃঢ় প্রত্যয়ী এবং বাধ্যকারী কর্পোরেট উপকরণ
- আরও পরিষ্কার, আরও প্রবাহিত কর্মপ্রবাহ
- শব্দ ব্যবসায়িক সম্পর্ক
- সফল প্রতিক্রিয়া নিশ্চিত
যোগাযোগের পদ্ধতি:
মৌখিক যোগাযোগ ফোন, রেডিও, কম্পিউটার, টেলিভিশন এবং অন্যান্য মিডিয়া দ্বারা মুখোমুখি বিতরণ এবং গ্রহণ করা হয়।
অ-মৌখিক যোগাযোগ দেহের ভাষা, চোখের যোগাযোগ, অঙ্গভঙ্গি এবং আমরা কীভাবে পোশাক পরিধান করি বা আচরণ করি।
চার্ট, মানচিত্র, চিত্র এবং গ্রাফের মাধ্যমে চাক্ষুষ যোগাযোগ বিতরণ ও গৃহীত হয়।
লিখিত যোগাযোগ প্রিন্ট বা ডিজিটাল মিডিয়া যেমন চিঠি, ই-মেল, বই, ম্যাগাজিন এবং ইন্টারনেটের মাধ্যমে বিতরণ করা হয়।
মৌখিক যোগাযোগ:
আমরা যখন মৌখিকভাবে যোগাযোগ করি, তখন এটিতে কেবল কথা বলা থাকে না, তবে শোনার জন্য, চোখের সংস্পর্শে এবং দেহের ভাষাতে অ-মৌখিক যোগাযোগের দক্ষতাও জড়িত। ভুল উচ্চারণ, অপর্যাপ্ত ভাষা দক্ষতা, বা কথাসাহিত্যের সাথে লড়াই করা কোনও ব্যক্তির তাদের বার্তাটি পাওয়ার ক্ষমতা হ্রাস করতে পারে।
এছাড়াও, খুব বেশি তথ্য সরবরাহ করা খুব সামান্য বিতরণের মতো পাল্টে উত্পাদনশীল হতে পারে। আমরা কীভাবে যোগাযোগ করব তা পরিস্থিতির প্রেক্ষাপটেও নির্ভর করে। শ্রোতার কাছে তথ্যটি অর্থবহ হওয়ার জন্য বিভিন্ন পরিস্থিতির জন্য প্রয়োজন কাছে গিয়ে বলা।
লিখিত যোগাযোগ:
দেহের ভাষা মৌখিক সামগ্রীর সাথে সামঞ্জস্য করা দরকার। কার্যকরভাবে ব্যবহার করা হলে, মুখের ভাব, অঙ্গভঙ্গী এবং অঙ্গবিন্যাস শ্রোতার কাছে মৌখিক তথ্য উপস্থাপিত হওয়ার বোঝার ব্যাপক উন্নতি করতে পারে। এটি আগ্রহ যুক্ত করতে এবং শ্রোতার ঘনত্ব বজায় রাখতে সহায়তা করতে পারে।
বক্তা এবং শ্রোতার মধ্যে চোখের যোগাযোগটিও গুরুত্বপূর্ণ। কথা বলার সময় যদি কোনও বক্তা সক্রিয়ভাবে চোখের যোগাযোগের সন্ধান করে তবে তাকে বেশি বিশ্বাসযোগ্য, আত্মবিশ্বাসী এবং যোগ্য বলে বিবেচনা করা হয়। তবে খুব বেশি চোখের যোগাযোগ শ্রোতাকে অস্বস্তি বোধ করাতে পারে, বা বক্তাকে অভদ্র, প্রতিকূল এবং মজাদার মনে করাতে পারে; এবং খুব সামান্য চোখের যোগাযোগ শ্রোতাদের ভাবতে বাধ্য করতে পারে যে বক্তাটি অস্বস্তিকর, অনিশ্চিত বা অন্তর্দৃষ্টিপূর্ণ।
চোখের যোগাযোগকে কতটুকু উপযুক্ত বলে বিবেচনা করা হয় তা সবসময় পরিস্থিতি, সেটিং, সাংস্কৃতিক প্রত্যাশা , লিঙ্গ এবং ব্যক্তিত্বের ধরণের উপর নির্ভর করে ।
আমাদের শরীরের অঙ্গভঙ্গি, হাতের অঙ্গভঙ্গি এবং চোখের যোগাযোগ সমস্তই একটি অর্থ প্রকাশ করে, প্রায়শই আমরা যে কথা বলেন তার চেয়ে অনেক বেশি বলে। উদাহরণস্বরূপ, আমাদের বাহু এবং পা শিথিল এবং খোলা রেখে দাঁড়িয়ে বা বসে বসে বন্ধুত্বপূর্ণ ধারণা তৈরি করবে যা অন্যকে আমাদের সাথে যোগাযোগের জন্য আমন্ত্রণ জানাবে।
মক্কেল, সহকর্মী এবং পরিচালকদের সাথে কার্যকরভাবে যোগাযোগের ক্ষমতা অপরিহার্য, আমরা যে সেক্টরেই কাজ করেন না কেন ভাল যোগাযোগ দলকে উন্নত করে, উচ্চ কার্যকারিতা অনুপ্রেরণা দেয় এবং কর্মক্ষেত্রের সংস্কৃতি বাড়ায়। কেবল মনে রাখবেন, যোগাযোগ একটি দ্বি-মুখী প্রক্রিয়া, সুতরাং আমাদের নিজের পাশাপাশি অন্য ব্যক্তির মৌখিক এবং অবিশ্বাস্য সংকেতগুলিরও খেয়াল করুন।
কীভাবে আরও কার্যকরভাবে যোগাযোগ করবেন সে সম্পর্কে নিজেকে শেখানোর মাধ্যমে, আমরা কর্মক্ষেত্রকে একটি ইতিবাচক এবং সমৃদ্ধ পরিবেশ হিসাবে পরিণত করে আরও গঠনমূলক এবং উত্পাদনশীল উপায়ে ইন্টারঅ্যাক্ট করবেন।
সুবিধাসমূহ:
- কর্মক্ষেত্রে অত্যন্ত মূল্যবান
- আমাদের কর্মজীবনের অগ্রগতিতে সহায়তা করে
- আমাদের সংক্ষিপ্তভাবে কথা বলতে দেয়
- গ্রাহকদের সাথে আরও ভাল সম্পর্ক তৈরি করে
- আমাদের পেশাদার চিত্রটি বাড়ায়
- উচ্চ দক্ষ যোগাযোগকারীরা বেশি অর্থোপার্জন করে
- ভাল যোগাযোগকারীদের আত্মসম্মান বেশি থাকে
- কর্মীদের মধ্যে প্রবেশ করা লোকদের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ দক্ষতা
- যোগাযোগ সফল উদ্যোক্তাদের শীর্ষ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি
- নেতৃত্বের দক্ষতার বিকাশে কার্যকর যোগাযোগের দক্ষতা সহায়তা করে
- আমাদের সমাজে অংশ নেওয়ার সরঞ্জাম সরবরাহ করে